Birth Certificate Online

Birth Certificate Online Check (জন্ম নিবন্ধন তথ্য) bris.lgd.gov.bd Birth Verify

Birth Certificate Online 2022

যদিও বিশ্ব জীবনযাত্রার আরও ডিজিটালাইজড উপায়ের দিকে অগ্রসর হয়েছে, তবে এটি আদর্শ থেকে অনেক দূরে। শিশুর অধিকার সংক্রান্ত জাতিসংঘ কনভেনশনের অনুচ্ছেদ 7 অনুসারে, “প্রত্যেক শিশুর একটি নাম, জন্ম নিবন্ধন এবং জাতীয়তার অধিকার রয়েছে। আমাদের সরকার বিভিন্ন প্রক্রিয়া ডিজিটাল করার উদ্যোগ নিয়েছে তাই কর্তৃপক্ষ অনলাইন জন্ম নিবন্ধন চেক প্রক্রিয়া নিয়ে এসেছে। এই নিবন্ধে, আমরা অনলাইন জন্ম নিবন্ধন চেক, এবং অন্যান্য তথ্য সম্পর্কে সবকিছু আলোচনা করতে যাচ্ছি। আশা করি আপনি এটি উপভোগ করবেন.

জন্ম সনদ বাংলাদেশ (Birth Certificate Online)

একটি জন্ম নিবন্ধন একটি নাগরিকের জন্য প্রথম সরকারী নথি। বাংলাদেশে, আপনি অনলাইন জন্ম নিবন্ধন চেক করার সুযোগ পেতে পারেন ( অনলাইনে জন্ম পোর্টাল ) bris.lgd.gov.bd অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করে। তাই আপনি যদি আপনার জন্ম নিবন্ধন পরীক্ষা করতে চান বা আপনার জন্ম নিবন্ধন করার প্রয়োজন হয় তবে আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে তা করতে পারেন।

জন্ম নিবন্ধন অনুসন্ধান করুন

জন্ম নিবন্ধন না থাকলে আমরা বিভিন্ন সমস্যার সমুখীন হতে পারি, এই ধরনের সমস্যার এই ধরণের সমস্যা সমাধান করার জন্য, আমরা একটি ওয়েবসাইট এর সাহায্য নিতে পারি http://bris.lgd.gov.bd/ বাংলাদেশ সরকার কর্তৃক জন্ম নিবন্ধন, নিবন্ধন আবেদনের নিরীক্ষণ, অনলাইন জন্ম শংসাপত্র চেক এবং জন্ম রেকর্ড যাচাইয়ের জন্য, নতুন করে জন্ম নিবন্ধন এর আবেদনের জন্য এই অফিসিয়াল ওয়েবসাইট টি তৈরী করা হয়েছে। বাংলাদেশে অনলাইনে জন্ম নিবন্ধনের সঠিক ধাপগুলো নিচে দেওয়া হল:

ডিজিটাল জন্ম নিবন্ধন অনলাইন আবেদনপত্র (Digital Birth Registration Online Application Form)

ধাপ 1:

আপনি যদি নতুন করে জন্ম নিবন্ধন করতে চান তাহলে এর সমস্তু প্রসেস টি অনলাইন এ সম্পর্ণ করতে হবে। BDRIS আবেদনপত্রের জন্য আবেদন করতে, অনুগ্রহ করে এখানে দেখুন http://bdris.gov.bd/br/application. যদি কোনো কারণে উপরের লিঙ্কটি কাজ না করে, অনুগ্রহ করে link টি কপি করে আপনার ব্রাউজারে পেস্ট করুন। অনলাইন রেজিস্ট্রেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে আবেদনের একটি অনুলিপি প্রিন্ট করুন এবং প্রয়োজনীয় নথিগুলি সংযুক্ত করুন:

ধাপ ২:

প্রাপ্তবয়স্ক বাংলাদেশী নাগরিক:

  • সেল ফোন নম্বর এবং ইমেল ঠিকানা সহ সম্পূর্ণ কভার পৃষ্ঠা;
  • আবেদনকারীর একটি পাসপোর্ট আকারের ছবি;
  • বাংলাদেশ পাসপোর্টের সত্যায়িত কপি;
  • অর্থপ্রদানের রসিদ হিসাবে জন্ম শংসাপত্রের একটি সত্যায়িত অনুলিপি প্রয়োজন৷

Adult Bangladesh nationals:

  • Completed cover page with cell phone number and email address;
  • One passport-sized photo of the applicant;
  • Bangladesh passport certified copy;
  • A certified copy of the birth certificate is required, as is a payment receipt.

বাংলাদেশী নাগরিকদের কাছে বিদেশে জন্মগ্রহণকারী শিশুর জন্য:

  • পিতামাতার ডিজিটাল জন্ম শংসাপত্র (2001 সালের পরে জন্ম নেওয়া শিশুদের জন্য); সন্তানের একটি পাসপোর্ট আকারের ছবি
  • একটি বিদেশী দেশে একটি JP/GP/পুলিশ/ফার্মাসিস্ট দ্বারা সত্যায়িত জন্ম শংসাপত্রের একটি ফটোকপি;
  • মূল (বৈধ বা মেয়াদোত্তীর্ণ) উভয় পিতামাতার বাংলাদেশ পাসপোর্ট, একটি ফটোকপি সহ; বা,
  • পাসপোর্টের বিশদ পৃষ্ঠার একটি ফটোকপি জেপি/জিপি/পুলিশ/ফার্মাসিস্ট দ্বারা সত্যায়িত; হয় পিতামাতার মোবাইল ফোন নম্বর বা ইমেল ঠিকানা।
  • [In the case of mail-in service, a self-addressed traceable pre-paid envelope]

For a child born abroad to Bangladeshi nationals:

  • Parents’ digital birth certificate (for children born after 2001); one passport-sized image of the child
  • A photocopy of a birth certificate attested by a JP/GP/Police/Pharmacist in a foreign country;
  • The original (valid or expired) Bangladesh passport of either parent, together with a photocopy; OR,
  • A photocopy of the passport’s details page attested by a JP/GP/Police/Pharmacist; either parent’s mobile phone number or email address.
  • [In the case of mail-in service, a self-addressed traceable pre-paid envelope]

দ্রষ্টব্য: রেকর্ডের সম্পূর্ণ সংগ্রহ প্রাপ্ত হওয়ার পরেই জন্ম নিবন্ধন প্রক্রিয়া করা হবে। বাংলা আবেদনপত্রে BLOCK অক্ষর ব্যবহার করে গুরুত্বপূর্ণ তথ্য অবশ্যই ইংরেজিতে লিখতে হবে।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন চেক (Birth Registration certificate Check Online)

আমরা বুঝতে পারি যে আপনারা অনেকেই অনলাইনে জন্ম নিবন্ধন শংসাপত্র পরীক্ষা করেন। এখানে এই লিঙ্ক পরিদর্শন করে https://everify.bdris.gov.bd/, আপনি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন শংসাপত্র পরীক্ষা সম্পূর্ণ করতে পারেন। পরিদর্শন করার পর লিংকটি আপনাকে সেখানে উল্লিখিত প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

https://bangla.allresultbd.com/wp-content/uploads/sites/2/2021/05/birth-certificate-check-online.jpg

কিভাবে অনলাইনে জন্ম সনদ বাংলাদেশ চেক করবেন?

নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি অনলাইনে জন্ম শংসাপত্র বাংলাদেশ পরীক্ষা করতে পারেন। তাই আসুন এখানে অনলাইন জন্ম শংসাপত্র চেক করার প্রক্রিয়া ব্যাখ্যা করি:

  • প্রথমত, আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট https://bdris.gov.bd বা এখানে দেওয়া লিঙ্কে যেতে হবে https:// verify.bdris.gov.bd/.
  • সেখানে যাওয়ার পর, আপনাকে প্রথম বাক্সে আপনার 17 সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখতে হবে।
  • তারপর আপনাকে পরবর্তী বক্সে আপনার জন্ম তারিখ লিখতে হবে।
  • এর পরে, আপনাকে অনুসন্ধান বিকল্পে ক্লিক করতে হবে।
  • অবশেষে, আপনি আপনার অনলাইন জন্ম শংসাপত্র পরীক্ষা সম্পূর্ণ করতে সক্ষম হবেন।

How to Check Online Birth Certificate Bangladesh?

By following the steps below, you can check the online birth certificate Bangladesh. So let us explain the process of online birth certificate check here:

  • First of all, you have to visit the official website https:// bdris.gov.bd or the link provided here https:// everify.bdris.gov.bd/.
  • After visiting there, you will need to enter your 17 digits birth registration number in the first box.
  • Then you will have to enter your date of birth in the next box.
  • After that, you need to click on the search option.
  • Finally, you will be able to complete your online birth certificate check.

জন্ম পোর্টলন বিলন, সংশোধন ও জন্ম পোর্টন সনদ অনলাইন কপি ডাউনলোড

অনলাইন জন্ম শংসাপত্র সংশোধন

রেজিস্ট্রার জেনারেলের কাছে আবেদন করে, আপনি আপনার জন্ম সনদ বা আপনার পরিবারের যে কারোর জন্ম সনদ সংশোধন করতে পারেন। অনলাইনে জন্ম সনদ সংশোধনের জন্য, আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে যে আবেদনপত্রটি পাবেন সেটি ডাউনলোড করতে হবে এবং সঠিক তথ্য দিয়ে এটি পূরণ করতে হবে। কর্তৃপক্ষের দ্বারা প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে, আপনি সংশোধন সম্পর্কে জানতে পারবেন। আপনি ক্লিক করে জন্ম শংসাপত্র সংশোধন ফর্ম ডাউনলোড করতে সক্ষম হবেন এখানে লিঙ্ক.

জন্ম শংসাপত্র সংশোধন

যাইহোক, আপনি আরও জানতে নীচের এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

*** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে আপনি তাদের জন্ম নিবন্ধন নম্বর সহ জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করে তাদের নাম সংশোধন করতে পারেন। তারপর যদি আপনি আপনার জন্ম শংসাপত্রের নিবন্ধনের সময় আপনার পিতা/মাতার জন্ম জন্ম সনদ নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পরে, আপনি আপনার জন্ম নিবন্ধন শংসাপত্র প্রিন্ট করার সময় পিতামাতার সংশোধিত নাম দেখতে পাবেন।

NID অনলাইন কপি 2022 ডাউনলোড করুন

*** যদি আপনার পিতামাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর আগে হয়, তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন তথ্যের জন্য আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারেন। এই ক্ষেত্রে, আপনার বাবা/মা মারা গেলেও আপনাকে মৃত্যুর কোনো প্রমাণ জমা দিতে হবে না।

*** যদি আপনার পিতামাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতামাতার মৃত্যু হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পরে হয়, তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে আপনার পিতা/মাতার মৃত্যু শংসাপত্র জমা দিতে হবে।

bdris.gov.bd অনুসন্ধান করুন

আপনি যদি আপনার bdris.gov.bd অনুসন্ধান বা অনলাইন জন্ম শংসাপত্র পরীক্ষা সম্পূর্ণ করতে চান তবে আপনি এখানে ধারণা পেতে পারেন। উপরন্তু, আপনার জন্ম শংসাপত্র অনলাইন BRIS BD দেখতে প্রাথমিক অনুসন্ধানের জন্য ওয়েবসাইটে দুটি সহজ ধাপ রয়েছে। প্রথমত; আপনাকে আপনার জন্ম শংসাপত্র নিবন্ধন নম্বর লিখতে হবে। দ্বিতীয়ত; শুধু আপনার সরকারী জন্ম তারিখ লিখুন। ওয়েবসাইটটি সরকারী ডাটাবেস অনুসন্ধান করবে এবং আপনাকে অনলাইনে আপনার জন্ম শংসাপত্র দেখাবে।

অনলাইন ব্রিস বিডি

2004 সালের বাংলাদেশের জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুসারে, যে কোনো বাংলাদেশী নাগরিকের জন্ম শিশুর জন্মের 45 (পঁয়তাল্লিশ) দিনের মধ্যে একজন মনোনীত জন্ম নিবন্ধকের (বাংলাদেশের বাইরে জন্মগ্রহণ করলে বিদেশে বাংলাদেশ মিশন) এর সাথে নিবন্ধিত হতে হবে। প্রসবের 45 দিনের মধ্যে জন্ম নিবন্ধন বিনামূল্যে; এর পরে, একটি ফি দিতে হবে।

  • প্রক্রিয়াকরণের সময়: সমস্ত শর্ত পূরণের 15 দিন পরে।
  • ফি: জন্মের 45 দিনের মধ্যে, কোন ফি নেই।

bris.lgd.gov.bd জন্ম যাচাই

আপনি যদি চান, আপনি আপনার জন্ম শংসাপত্রের স্থিতি পরীক্ষা বা যাচাই করতে পারেন। এখানে উল্লিখিত লিঙ্ক অনুসরণ করে https://bdris.gov.bd/br/application/status; আপনি আপনার জন্ম শংসাপত্রের অবস্থা যাচাই করতে পারেন। লিঙ্কে ক্লিক করার পরে আপনাকে শুধুমাত্র নীচে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

আমি কিভাবে বাংলাদেশে আমার জন্ম সনদ অনলাইনে পেতে পারি?

বর্তমানে, সবাই ডিজিটাল ফরম্যাটে অনলাইনে জন্ম শংসাপত্রের জন্য নিবন্ধন করতে পারে। 2021 সাল থেকে, বাংলাদেশ সরকার এই প্রক্রিয়াটি চালু করেছে, যেখানে যে কেউ তার ডেডিকেটেড পোর্টালের মাধ্যমে অনলাইনে নিবন্ধন এবং যাচাই করতে পারে। কিন্তু আপনি অনলাইনে আপনার অফিসিয়াল জন্ম শংসাপত্র পেতে পারেন না।

অনলাইন অনুলিপিটি আপনার নিয়মিত জন্ম শংসাপত্র হবে না কারণ সেখানে কোনও সরকারী সিল এবং স্বাক্ষর থাকবে না। যাইহোক, জন্ম শংসাপত্রের জন্য নিবন্ধন করতে আমাদের উপরের নির্দেশিকা অনুসরণ করুন। আপনি যদি ইতিমধ্যেই আপনার অনলাইন রেজিস্ট্রেশন করে থাকেন তবে আপনি শুধু একটি কপি ডাউনলোড করতে পারেন। এর জন্য, আপনার অনলাইন জন্ম শংসাপত্রের অনুলিপি পিডিএফ ফর্ম্যাটে সংরক্ষণ করুন এবং ডাউনলোড করুন এবং তারপরে আপনার কম্পিউটার থেকে মুদ্রণ করতে (CRTL + P) টিপুন।

সর্বশেষ ভাবনা

আমরা অনলাইন জন্ম শংসাপত্র পরীক্ষা সম্পর্কে সবকিছু পরিষ্কারভাবে বর্ণনা করেছি যাতে আপনি সহজেই আপনার শংসাপত্র পরীক্ষা করতে পারেন। যেহেতু আমরা আরও ডিজিটাল জীবনে এগিয়ে যাচ্ছি, অনলাইন জন্ম নিবন্ধন, চেক, যাচাইকরণ এবং অন্যান্য প্রক্রিয়াগুলি অবশ্যই আমাদের সরকারের একটি দুর্দান্ত উদ্যোগ।

Leave a Comment

Your email address will not be published.