Gold Price In Bangladesh

Gold Price In Bangladesh 2022

Are you searching for Gold Price In Bangladesh? It is important for you to get the right details about Gold Price In Bangladesh in 2022.

Gold Price In Bangladesh। যে কোনো ধরনের সোনার গহনা তৈরির জন্য Vori, Ana, Gram দ্বারা 18K, 19K, 21K, 22K, 24K সোনার দামের তালিকা। Gold price in Bangladesh বাড়তে-পড়ে। তাহলে আমি আজ 21শে জুলাই, 2022 সোনার দাম কিভাবে জানব? তাছাড়া বাংলাদেশে বিভিন্ন ধরনের সোনার চাহিদা রয়েছে। যেমন- 24 ক্যারেট সোনা, 22 ক্যারেট সোনা, 21 ক্যারেট সোনা, 18 ক্যারেট সোনা। সুতরাং আপনি আজকের (21 জুলাই, 2022) বাজারে যেকোনো 24k, 22k, 21k, 18k গ্রেডের সোনার দাম জানতে পারবেন।

Gold Price In Bangladesh

Gold Price Bangladesh

তাই আমরা আজকে বাংলাদেশে সোনার দাম নিয়ে আলোচনা করব। আমাদের দেশে সোনার দাম সবসময় ওঠানামা করে। বাংলাদেশের সব মানুষই সোনার প্রতি আগ্রহী। কারণ সোনা একটি উচ্চাভিলাষী এবং ব্যয়বহুল ধাতু বা পণ্য। যেহেতু বাংলাদেশে সোনার খনি নেই। তাই বাংলাদেশ অন্যান্য দেশ থেকে সোনা আমদানি করে। এই ক্ষেত্রে, বাংলাদেশ জুয়েলার্স সমিতি সারাদেশে মানুষের খুচরা বা পাইকারি ক্রয়ের জন্য সোনার দাম নির্ধারণ করে।

সুতরাং, বাংলাদেশে সোনার দাম অন্যান্য দেশের অনেক তুলনায় বেশি হয়ে থাকে। বিশ্বের অনেক দেশে যেমন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ভারত, জার্মানি, দুবাই, সংযুক্ত আরব আমিরাত ইত্যাদি সোনার মজুদ রয়েছে। কেউ বিদেশে গেলে কিছু সোনা কেনার চেষ্টা করে। অন্যান্য দেশে সোনার দাম বাংলাদেশের তুলনায় অনেক কম। যাতে বাংলাদেশিরা বিদেশ থেকে সোনা কিনতে চায়।

বিদেশ থেকে সোনা কেনার মূল কারণ বেশির ভাগ মানুষই মনে করেন বিদেশ থেকে সোনা কিনে প্রতারণার সম্ভাবনা কম। আমাদের দেশে অনেক সোনার দোকান আছে। তবে সেখান থেকে স্বর্ণ কেনার আস্থা পাচ্ছেন না ক্রেতারা। বাংলাদেশে সোনা বিক্রির জন্য অনেক কৌশল ব্যবহার করা হয়। সুতরাং, আমাদের এই বিষয়ে সতর্ক হওয়া উচিত। এখন আমরা 21 জুলাই, 2022 সালে বাংলাদেশে সোনার দাম সম্পর্কে বিস্তারিত কথা বলতে যাচ্ছি। তাই, যারা সোনা কিনতে আগ্রহী তারা অনুগ্রহ করে এই নিবন্ধটি বিস্তারিত পড়ুন। তাহলে Gold price BD এবং সোনা কেনা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

Types Of Gold ক্যারেট

ক্যারেটের ভিত্তিতে সোনাকে কয়েকটি ভাগে ভাগ করা যায়। যেমন 24 ক্যারেট, 22 ক্যারেট, 21 ক্যারেট, 18 ক্যারেট ইত্যাদি বিভিন্ন ক্যারেটের সোনা সম্পর্কে জানতে হলে আপনাকে প্রথমেই জানতে হবে ক্যারেট কি। ক্যারেট হল সোনার গুণমান বা বিশুদ্ধতা বোঝাতে ব্যবহৃত একক। ক্যারেট যত বেশি (সর্বোচ্চ 24), সোনা তত বেশি খাঁটি। তাহলে আসুন জেনে নেওয়া যাক 24 ক্যারেট, 22 ক্যারেট এবং 18 ক্যারেট সোনার মধ্যে পার্থক্য।

At a glance, the amount of gold by carat.

  • 24K = 100% pure gold.
  • 22K = 91.7% gold.
  • 18K = 75.0% gold.
  • 14K = 58.3% gold.
  • 12K = 50.0% gold.
  • 10K = 41.7% gold.

24K Gold

স্বর্ণের 24টি অংশের মধ্যে 24K ক্যারেটে 100 শতাংশ সোনা থাকে। অর্থাৎ এতে অন্য কোনো ধাতু নেই। তাই 24 ক্যারেট সোনাকে 100 শতাংশ খাঁটি সোনাও বলা হয়। এর রঙ অন্যান্য সোনার চেয়ে উজ্জ্বল হলুদ। তাছাড়া, 24 ক্যারেট সোনা নমনীয় এবং সাধারণ গয়না তৈরিতে ব্যবহার করা হয় না। সোনার মানের ক্ষেত্রে, 24 ক্যারেটের বেশি মূল্য নিয়ে থাকে । এই সোনা সাধারণত কয়েন বা বার আকারে বিক্রি হয়।

22K Gold

22 ক্যারেট সোনা হল সেই ধাতু যার 22টি অংশ সোনার তৈরি এবং বাকি দুটি অংশ তামা, রৌপ্য ইত্যাদি দিয়ে তৈরি। সাধারণত কিছু পরিমাণ অন্যান্য ধাতু খাঁটি সোনার সাথে মিশ্রিত করা হয় যাতে সোনা দীর্ঘ এবং ভারী হয়। 22 ক্যারেট সোনার 100 শতাংশের মধ্যে মাত্র 91.67 শতাংশ খাঁটি সোনা এবং 8.33 শতাংশ অন্যান্য ধাতু। যেহেতু 22 ক্যারেট সোনায় একটু কম খাঁটি সোনা থাকে, তাই এর দাম 24 ক্যারেট সোনার থেকে একটু কম।

18K Gold

75% সোনার সাথে 25% অন্যান্য ধাতু (তামা বা রূপা) এর মিশ্রণকে 18 ক্যারেট সোনা বলে। যেহেতু 18 ক্যারেট সোনায় অন্যান্য উপাদানের 25 শতাংশ থাকে, তাই এই সোনা ভারী গয়না তৈরিতে ব্যবহৃত হয়। যেন গয়না আরও মজবুত ও টেকসই। এই সোনার রঙ 24 বা 22 ক্যারেট সোনার থেকে একটু নিস্তেজ। বাংলাদেশের বাজারে ১৮ ক্যারেট সোনার চাহিদা বেশি এবং বেশি মানুষ তা কেনেন। ১৮ ক্যারেট সোনার বাজারদরও তুলনামূলক কম।

Buying System Of Gold In Bangladesh

বাংলাদেশে সাধারণত দুই ধরনের সোনার ক্রেতা রয়েছে। একজন স্বর্ণের বার কম দামে কিনে বেশি দামে বিক্রি করছে। অন্যটি হল সোনার গয়না বা ব্যবহারিক প্রয়োজনে তৈরি জিনিস কেনা। পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে সোনার ক্রেতাদের বেশির ভাগই সাধারণ মানুষ। এই লোকেরা গয়না তৈরির চুক্তিতে স্বর্ণকারদের কাছ থেকে সোনা কেনে। এক্ষেত্রে আমরা একজন স্বর্ণ ক্রেতার কাছ থেকে তার অভিজ্ঞতা থেকে জানবো কিভাবে তিনি সোনা কিনেছেন। যেহেতু 24 ক্যারেটে সোনার পরিমাণ 100 শতাংশ, তাই বাংলাদেশে 24 ক্যারেট সোনার দামও বেশি।

Experience Of Buying Gold Jewellery

কিছুদিন আগে বিয়ের (দেনমোহর) জন্য কিছু সোনার অলংকার বানিয়েছিলাম। সে সময় বাংলাদেশে সোনার দাম নিয়ে বিভ্রান্তিতে ছিলাম। সোনার দাম এবং গয়না তৈরির খরচ জানতে আশেপাশের কিছু জুয়েলারির দোকানে গিয়ে বিভিন্ন তথ্য পেলাম। ফলে বাংলাদেশে সোনার বর্তমান দাম বা কম দামে আসল সোনা কোথায় পাওয়া যাবে তা আমি বুঝতে পারিনি।

এ জন্য আমি আমার জেলা ও পার্শ্ববর্তী জেলায় কয়েকটি বড় সোনার বাজারে অনুসন্ধান করে বাংলাদেশ জুয়েলারি সমিতির সরকারি নির্ধারিত মূল্যের সাথে মিলিয়েছি। তারপর সেই দাম অনুযায়ী আমি আমার এলাকার একটি নামী দোকানে (শতরূপা জুয়েলার্স) আমার পছন্দের কিছু ডিজাইনের গয়না তৈরি করি। শতরূপা জুয়েলার্স আমার কাছে তাদের গহনার দামের সঙ্গে সোনার দাম ও ভ্যাটসহ দাম চেয়েছে।

বাংলাদেশে সোনা কেনা বা তৈরির একটি গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি যে পরিমাণ সোনা তৈরি করেন তা বিক্রি করতে গেলে মূল পরিমাণ থেকে 20% পরিমাণ সোনা কেটে নেওয়া হবে। তাছাড়া, আপনি সর্বদা সোনা কেনা এবং বিক্রি করার সময় সঠিক তথ্য সম্বলিত রসিদটি বুঝতে পারবেন।

Gold Price in Bangladesh Today

বাংলাদেশে স্বর্ণ ক্রেতারা স্বর্ণ নিয়ে আলোচনা করছে ভোরির। BAJUS (বাংলাদেশ জুয়েলারি সমিতি) বাংলাদেশে সোনার দাম নিয়ন্ত্রণ করে। (BAJUS) বাজুসের অধীনে বাংলাদেশে অনেক সোনার দোকান আছে। BAJUS সমস্ত জুয়েলারি দোকান কিছু নিয়ম দ্বারা নিয়ন্ত্রণ করে। তাই, যেকোনো গহনা কেনার আগে অনুগ্রহ করে BAJUS গোল্ড পলিসি পড়ুন। এখন আমি বাংলাদেশে সোনা ও রৌপ্যের দাম নিয়ে কথা বলি। এই দাম 18 ক্যারেট, 21 ক্যারেট এবং 22 ক্যারেট সোনা এবং রৌপ্য। এবং সমস্ত দাম গ্রাম অনুযায়ী প্রদান করে। সুতরাং, আজ 21শে জুলাই, 2022-এর জন্য BAJUS স্বর্ণ ও রৌপ্যমূল্য নীচে দেওয়া হল।

Gold Price in Bangladesh

Gold Price In Bangladesh

Silver Price in Bangladesh

Gold Price In Bangladesh

Gold and Silver Price In Bangladesh

No.Gold / SilverWeightPrice/Gram
122 Carat GOLDPER GRAM6820 BDT
221 Carat GOLDPER GRAM6510 BDT
318 Carat GOLDPER GRAM5580 BDT
4GOLD (Sanaton)PER GRAM4650 BDT
522 Carat SILVERPER GRAM130 BDT
621 Carat SILVERPER GRAM123 BDT
718 Carat SILVERPER GRAM105 BDT
8SILVER (Sanaton)PER GRAM80 BDT

Gold Weight Calculation To Vori, Aana, Ratti

এখানে আমরা আজকের সোনার দাম গ্রাম হিসাবে অন্তর্ভুক্ত করেছি। সুতরাং আপনি যদি রাতি, আন্না বা ভোরি দ্বারা বাংলাদেশে সোনার দাম জানতে চান, তাহলে শুধু ছোলা থেকে মূল্য গণনা করুন। 1 গ্রাম = 0.085763293310463 Vori, 1.37 Aana এবং 5.49 Ratti. সুতরাং, গণনার পরে, 1 ভোরি = 11.66 গ্রাম, 16 আনা, 64.07 রাট্টি।

1 Vori Gold Price In Bangladesh

আমরা জানি যে 1 Vori সমান 11.66 গ্রাম। সুতরাং, যদি আজ (21 জুলাই, 2022) 1 গ্রাম 22K সোনার দাম 6820 টাকা হয়, তাহলে 11.66 গ্রাম বা 1 Vori 22K সোনার দাম হল 79,512 টাকা। তার মানে, আজ, 21 জুলাই, 2022, বাংলাদেশে 1 Vori 22k, 21K, 18K সোনার দাম হল:

  • 22K 1 Vori Gold price in Bangladesh is 79,512 Taka.
  • 21K 1 Vori Gold price in Bangladesh is 75,906 Taka.
  • 18K 1 Vori Gold price in Bangladesh is 65,062 Taka.
  • Traditional Method Gold per Vori in Bangladesh is 54,219 Taka.

How to Buy Gold Jewellery without Risk

আমরা জানি স্থানীয় এলাকায় অনেক গহনার দোকান আছে। প্রতিটি উপজেলায় গয়না সমিতি রয়েছে। গহনা সমিতি এলাকায় স্বর্ণের ব্যবসা পরিচালনা করে। তাদের কিছু নিয়ম-কানুন আছে। প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে দোকানটি গয়না সমিতির সদস্য কিনা। যদি দোকানটি গয়না সমিতির সদস্য হয় যেখানে আপনি সোনা কিনতে চান, পার্চমেন্টটি নিরাপদ। কারণ বাংলাদেশে সোনার দাম নিয়মিত ওঠানামা করে। আর রিটার্ন পলিসিও পরিষ্কার নয়।

যে দোকানটি গয়না সমিতির সদস্য নয়, অনুগ্রহ করে এই দোকান থেকে কোনো সোনা কিনবেন না। কারণ, আমরা দেখে স্বর্ণের বিশুদ্ধতা শনাক্ত করতে পারি না। দোকানটি জুয়েলারী সমিতির সদস্য হলে দোকানের মালিক 20% ছাড়াই টাকা ফেরত দেবেন। সদস্য ছাড়া তারা স্বর্ণের বিপরীতে টাকা ফেরত দিতে পারে না। কিন্তু ইউএই, সৌদি আরব, ইউএসএ, যুক্তরাজ্য ইত্যাদি দেশের মতো সোনা নিয়ে এলে এই সমস্যার কথা ভাববেন না। তারা 100% সোনা প্রদান করে যা আপনি এনেছেন। সুতরাং, চুক্তির আগে দয়া করে নীতিটি পরীক্ষা করুন।

Gold Purchase Guide In Bangladesh Today

  1. সোনা সর্বদা বড় দোকান থেকে কেনার চেষ্টা করুন। কারণ, এই ধরনের দোকান আকর্ষণীয় ডিজাইন সহ মানসম্পন্ন সম্পূর্ণ পণ্য সরবরাহ করে।
  2. অনুগত দোকানের সাথে সোনার চুক্তি করুন। কারণ তারা সৎ।
  3. পুরানো দোকান থেকে সোনা কেনার চেষ্টা করুন। কারণ তারা বিশ্বস্ত এবং লাভ কম করে।
  4. সোনা কেনার আগে ওই দিনের সোনার দাম যাচাই করুন। কারণ দাম নিয়মিত ওঠানামা করে।
  5. কেনার আগে অনুগ্রহ করে গোল্ড রিটার্ন পলিসি পড়ুন বা জিজ্ঞাসা করুন। কারণ, এটা খুবই গুরুত্বপূর্ণ।
  6. কেনার পরে নগদ মেমো চেক করুন. এটাও খুবই গুরুত্বপূর্ণ।
  7. ক্যাশ মেমো খুব সাবধানে সংরক্ষণ করুন। কারণ, ক্যাশ মেমো ছাড়া দোকান মালিক ন্যায্য মূল্য ফেরত দিতে পারবেন না।

Why Gold Return Policy Is Important For Bangladesh

বাংলাদেশ জুয়েলারি সমিতি সোনা ফেরত দেওয়ার জন্য একটি নীতি তৈরি করে। আমরা জানি স্বর্ণ একটি সঞ্চিত সম্পদ। বিপদের সময় কাজে লাগে। সোনা খারাপ সময়ের বন্ধুও। সোনাকে সৌন্দর্যায়নের জন্য ব্যবহার করার চেয়ে সম্পদ হিসেবে ব্যবহার করা হয় বেশি। লোকেরা সোনা সঞ্চয় করে কারণ, তারা বাংলাদেশে বর্তমান সোনার দামে যে কোনও সময় সোনা বিক্রি করতে পারে।

যদিও বাংলাদেশে বর্তমান দামে স্বর্ণ বিক্রি করা যাচ্ছে না। কারণ, যখন কেউ কেনাকাটায় সোনা ফেরত দেয়, তারা সোনার বিপরীতে 80% টাকা দেয়। কখনও কখনও দোকান মালিকরা 50% হারে সোনা কেনেন। স্পষ্টতই এটি বাংলাদেশের জুয়েলারি শিল্পের জন্য অত্যন্ত লাল সংকেত। কারণ, ক্রেতারা নিরুৎসাহিত হলে সোনার ব্যবসা চলবে না। সুতরাং, হার্ড গোল্ড রিটার্ন পলিসি ব্যবসায়িক সুনামের জন্য খুবই গুরুত্বপূর্ণ। দেশের অর্থনীতিকে সচল রাখতে স্বর্ণ ব্যবসায়িক কার্যক্রম খুবই গুরুত্বপূর্ণ।

আমাদের গোল্ড রিটার্ন পলিসি কঠিন হলে গ্রাহক চিন্তা না করেই গোল্ড কিনতে পারেন। দুর্বল গোল্ড রিটার্ন পলিসির জন্য অনেকেই গোল্ড কিনতে নিরুৎসাহিত করেছেন। অনেক এলাকায় দোকান মালিক কোনো রিটার্ন পলিসি দিতে পারেন না। সর্বোপরি, শুধু একটি কথা বলুন, স্বর্ণের গয়না তৈরি করার আগে স্বর্ণ ফেরত নীতি সম্পর্কে জিজ্ঞাসা করুন।

When Down The Gold Price In Bangladesh?

আমরা জানি সোনা একটি পণ্য। যেকোনো পণ্যের দাম ওঠানামা করে তাও আমরা জানি। এটা যে কোন সময় এবং যে কোন স্থান হতে পারে। তাই আমরা যেকোনো পণ্য কিনতে চাইলে তার সম্পর্কে জানতে হবে। একইভাবে আমরা যখন কোনো সোনার গয়না কিনতে চাই তখন আমাদের মূল্য সম্পর্কে জানতে হবে। কারণ দাম সবসময় ওঠানামা করে। কিছু সময় তার উত্থান এবং কিছু সময় তার পতন হয়ে থাকে।

তবে সোনার দামের ওঠানামা কিছু বিষয়ের উপর নির্ভর করে। আমরা যদি এই বিষয়টি খুঁজে পাই, তাহলে সোনার দাম যুক্তিসঙ্গত হলে আমরা ধরতে পারব। তাই এখন আমি এই বিষয়টি নিয়ে বলছি যে বাংলাদেশে সোনার দাম কমার জন্য দায়ী।

Responsible Matter For Down Gold Price

সাধারণত সোনার দাম কমে না। সোনার দাম দিন দিন বাড়ছে। তবে সোনার দাম কম হওয়ার কিছু কারণ ও সময় রয়েছে। সোনার দাম কোমর কারণ গুলো নিচে দাওয়া হয়েছে

  • সাধারণত অক্টোবর ও ডিসেম্বরে সোনার বাজারে স্বর্ণের দাম কম থাকে। কারণ এটি বন্ধের সময়। ওই সময় অনেকেই তাদের স্বর্ণ বিক্রি করেন।
  • অর্থনৈতিক মন্দার সময়। এবার মানুষ তাদের অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে তাদের সোনা বিক্রি করতে চায়।
  • শেয়ার বাজারের অবস্থা ভালো। এবার অনেক স্বর্ণ ব্যবসায়ী শেয়ার বাজারে বিনিয়োগ করেছেন। তাই সোনার বাজারে পতন হতে পারে।

When Rise The Gold Price In Bangladesh?

অনেক সময় আমরা দেখি সোনার দাম তাৎক্ষণিকভাবে বেড়ে যায়। এটি একটি সাধারণ বিষয়। সোনা আমাদের দেশে একটি বিশেষ পণ্য। কিন্তু আমাদের মৌলিক চাহিদা নয়। যেকোনো পণ্যের দাম যেকোনো সময় বাড়তে পারে। এটি অর্থনীতির একটি অংশ। তাই বাংলাদেশে সোনার দাম যেকোনো সময় বাড়তে পারে। এখন আমি বাংলাদেশে সোনার দাম বৃদ্ধির প্রধান বিষয় নিয়ে আলোচনা করছি।

Major Reason Rising Gold Price 

  1. সোনার দাম বাড়ার প্রথম প্রধান কারণ হল বিবাহ। আমাদের দেশে কিছু বিয়ের মৌসুম আছে। ঋতু সময় স্বর্ণের দাম সবসময় স্বর্ণের বাজারে hing. তাই আমরা যদি সোনা কিনতে চাই তাহলে এই মৌসুমে এড়িয়ে চলুন।
  2. ঈদ মুসলমানদের জন্য একটি বড় ধর্মীয় অনুষ্ঠান। সেখানে দুটি ঈদ পালন করছেন মুসলমানরা। ঈদ-উল-আযহা ও ঈদ-উল-ফিতর রয়েছে। এই সময়ে অনেকেই সোনার গয়না বানাতে চান। এ সময় সোনার বাজারে সোনার চাহিদা বাড়ে। তাই স্বর্ণের দাম এই মৌসুমে স্বয়ংক্রিয়ভাবে বেড়ে যায়।
  3. বাংলাদেশের অধিকাংশ মানুষই মুসলিম। কিন্তু হিন্দু জনসংখ্যা কম নয়। তাদের কিছু ধর্মীয় অনুষ্ঠান আছে। হিন্দুদের বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা। পুজোর সময় অনেকেই সোনার গয়না বানাতে চান। তাই সোনার দাম বাড়ার আরেকটি কারণ এটি।
  4. গোল্ড মার্কেটে একটি প্রচলিত কথা আছে যে শেয়ার বাজার এবং সোনার বাজারের মধ্যে একটি সম্পর্ক রয়েছে। শেয়ার বাজার যখন উঠছে তখন সোনার দাম কম। আর শেয়ারবাজারে নিম্নমুখী সোনার দাম বেশি। কারণ শেয়ার বাজার যখন নিম্নমুখী হয়, তখন অনেক ব্যবসায়ী সোনার বাজারে টাকা বিনিয়োগ করেন। তাই এই সময়ে সোনার দাম চড়া।

Trusty Jewellery Shop In Bangladesh

বাংলাদেশে অনেক জুয়েলারি দোকান আছে। কিন্তু আমরা জানি না কোনটি বিশ্বস্ত। স্বর্ণের ক্ষেত্রে বিশ্বাস খুবই গুরুত্বপূর্ণ। তাই আমি মনে করি প্রত্যেকের বিশ্বস্ত জুয়েলারি দোকানের ঠিকানা জানা উচিত [servicesnews.org]

প্রশ্নঃ বাংলাদেশে ১ ভরি সোনার দাম কত?

উত্তর: বাংলাদেশে 1 ভোরি সোনার দাম বর্তমানে প্রায় এক ভোরি = 79,512 টাকা এবং এক গ্রাম = 6820 টাকা।

প্রশ্নঃ 22 ক্যারেট সোনার দাম কত?

উত্তর: 22 ক্যারেট সোনার দাম বাজারের অবস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। সাধারণত, এটি স্বর্ণের চেয়ে বেশি ব্যয়বহুল যা কম খাঁটি।

প্রশ্নঃ বাংলাদেশে আজ সোনার দাম কত?

উত্তর: সোনার ওজন এবং বিশুদ্ধতার উপর নির্ভর করে বাংলাদেশে সোনার দাম পরিবর্তিত হয়। চলতি মাসে ২৪ ক্যারেট সোনার দাম ছিল প্রতি গ্রাম প্রায় ৪,৯৯৬ টাকা।