E-Passport Check Online

Online Passport Check (e Passport Check Online) Passport Status Check

Online Passport Check

Online Passport Check খুব সহজ হয়ে গেছে। শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে, যে কেউ সহজেই তাদের পাসপোর্টের অবস্থা পরীক্ষা করতে পারে। পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক ভ্রমণের জন্য পাসপোর্ট প্রয়োজন যেহেতু তারা একজনের পরিচয় এবং জাতীয়তা যাচাই করে। তারা বহনকারীকে বিদেশী ভূমিতে নিরাপদ উত্তরণ এবং সুরক্ষা প্রদান করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ভ্রমণের সময়, বিমানবন্দরে একাধিকবার তাদের পাসপোর্ট দেখাতে হবে।

যাইহোক, শুধুমাত্র একজনকে বিমানবন্দরে তাদের পাসপোর্ট দেখাতে হবে না, তাদেরকে তাদের পাসপোর্ট হোটেল এবং আরও অনেক জায়গায় দেখাতে হবে যেখানে তাদের যাচাইকৃত পরিচয় দেখাতে হবে। অতএব, তাদের পাসপোর্ট এখনও বৈধ কিনা তা পরীক্ষা করা দরকার। এবং আজকাল, আপনি অনলাইনে তাদের বৈধতা এবং আপনার পাসপোর্টের স্থিতি পরীক্ষা করতে পারেন।

Online Passport Check 2022

উন্নত প্রযুক্তির সাহায্যে, সিস্টেমটি সহজ এবং সহজ হয়েছে। যাইহোক, আপনি SMS এর মাধ্যমে একটি অনলাইন পাসপোর্ট চেকও শেষ করতে পারেন। উপরন্তু, আপনি যদি আপনার নতুন পাসপোর্টের জন্য অপেক্ষা করে থাকেন, তাহলে আপনি অনলাইনের পাশাপাশি এসএমএস-এর মাধ্যমে স্থিতি পরীক্ষা করতে পারেন। প্রক্রিয়াটি সহজ এবং অনুসরণ করা সহজ।

এমআরপি পাসপোর্ট চেক অনলাইন

এই নিবন্ধটি সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবে অনলাইন পাসপোর্ট চেক আপনার সন্তুষ্টির জন্য. সমস্ত পদ্ধতি অন্তর্ভুক্ত করা হবে যাতে আপনি কোনও গুরুত্বপূর্ণ নির্দেশিকা মিস করবেন না।

পাসপোর্ট স্ট্যাটাস চেক

একটি ভিন্ন দেশে ভ্রমণ করার জন্য, আপনার একটি পাসপোর্ট থাকতে হবে। এটি একজনের পরিচয় এবং জাতীয়তার উপর নির্ভর করে যাচাই করে। অতএব, আপনি যদি পাসপোর্টের জন্য একজন নতুন আবেদনকারী হন এবং আপনার নতুন পাসপোর্টের জন্য অপেক্ষা করেন, তাহলে আপনি সহজেই অনলাইনে আপনার স্থিতি পরীক্ষা করতে পারেন। অনলাইনে পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পদ্ধতি খুবই সহজ।

আপনি অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনার পাসপোর্টের স্থিতি পরীক্ষা করতে পারেন (www.passport.gov.bd) সেখানে অফিসিয়াল ওয়েবসাইট দেখার পরে, আপনি সহজেই অনলাইন পাসপোর্ট চেক সম্পূর্ণ করতে পারেন এবং আপনার পাসপোর্টের স্থিতি খুঁজে পেতে পারেন।

তাছাড়া, আপনি যখন অফিসিয়াল ওয়েবসাইটে যান তখন আপনাকে পাসপোর্ট থেকে প্রাপ্ত ডেলিভারি স্লিপ থেকে আপনার আবেদন আইডি লিখতে হবে। এছাড়াও, আপনি যদি অনলাইনে আবেদন করে থাকেন তবে আপনি ডেলিভারি স্লিপ থেকে আবেদন আইডির পরিবর্তে অনলাইন রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: অনলাইনে মালয়েশিয়া ভিসার স্ট্যাটাস চেক করুন

অনলাইন রেজিস্ট্রেশন নম্বর বা অ্যাপ্লিকেশন আইডি সন্নিবেশ করার পরে আপনাকে আপনার জন্ম তারিখ ইনপুট করতে হবে এবং চেক টিপুন। এবং আপনি আপনার পাসপোর্ট প্রস্তুত কিনা তা পরীক্ষা করতে সক্ষম হবেন।

E-Passport Check Online

পাসপোর্ট হল একজনের পরিচয় এবং জাতীয়তা যাচাই করার জন্য সরকার কর্তৃক জারি করা একটি আনুষ্ঠানিক নথি। তাই অন্য দেশে যেতে ইচ্ছুক প্রত্যেক নাগরিকের অবশ্যই পাসপোর্ট থাকতে হবে। বর্তমানে কেউ পাসপোর্ট অফিসে না গিয়ে সহজেই তাদের পাসপোর্টের স্থিতি বা বৈধতা পরীক্ষা করতে পারে। ইন্টারনেটে শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে, কেউ সহজেই অনলাইনে তাদের ই-পাসপোর্টের অবস্থা সম্পর্কে আরও জানতে পারবেন। এছাড়াও, ই-পাসপোর্টের জন্য আবেদন প্রক্রিয়াও খুব সহজ।

উদাহরণস্বরূপ, অফিসিয়াল ওয়েবসাইট দেখুন (www.passport.gov.bd) এবং ePassport পোর্টালের হোম পেজে যান এবং Status Check এ ক্লিক করুন। আপনার পাসপোর্ট আবেদনের অগ্রগতি পরীক্ষা করতে, অ্যাপ্লিকেশন আইডি বা অনলাইন রেজিস্ট্রেশন আইডি এবং জন্ম তারিখ লিখুন। তাছাড়া, আপনার অনলাইন পোর্টাল অ্যাকাউন্টে, আপনি আপনার সমস্ত অ্যাপ্লিকেশনের স্থিতিও পরীক্ষা করতে পারেন।

ই-পাসপোর্ট আবেদনের জন্য নিবন্ধন প্রক্রিয়া খুবই সহজবোধ্য। আপনাকে যা করতে হবে তা হল অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করুন, পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং সমস্ত প্রয়োজনীয় তথ্য যা চাওয়া হয়েছে তা সম্পূর্ণ করুন। আপনি কয়েক মিনিটের মধ্যে আবেদন প্রক্রিয়া শেষ করবেন। আর রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার পর আপনি কোনো ঝামেলা ছাড়াই আপনার পাসপোর্টের অবস্থা জানতে পারবেন।

এসএমএসের মাধ্যমে ই-পাসপোর্ট স্ট্যাটাস চেক করুন

প্রযুক্তির উন্নতি আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। পূর্বে, একজনকে তাদের পাসপোর্টের স্থিতি পরীক্ষা করার জন্য লাইনে অপেক্ষা করতে হয়েছিল। পদ্ধতিটি খুব বিভ্রান্তিকর এবং সময়সাপেক্ষ ছিল। আজকাল, কেউ সহজেই এসএমএসের মাধ্যমে তাদের ই-পাসপোর্টের অবস্থা জানতে পারে এবং অনলাইন পাসপোর্ট চেক সম্পূর্ণ করতে পারে। পদ্ধতিটি সহজ এবং সহজ।

  1. প্রথমে আপনার ফোনের SMS অপশনে যান।
  2. দ্বিতীয়ত, নিশ্চিত করুন যে বার্তাটি সঠিকভাবে ফরম্যাট করা হয়েছে। এমআরপি (স্পেস) ইআইডি নম্বর সঠিকভাবে লিখুন। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যিনি EID নম্বর 2233442 পেয়েছেন। তাকে “MRP 2233442” টাইপ করতে হবে।
  3. তৃতীয়ত, 6969 নম্বরে একটি পাঠ্য বার্তা পাঠান।
  4. অবশেষে, আপনি ফিরতি SMS এর মাধ্যমে পাসপোর্টের অবস্থার একটি বিজ্ঞপ্তি পাবেন।

এই সমস্ত পদক্ষেপগুলি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করার পরে, আপনি আপনার ই-পাসপোর্টের অবস্থা সম্পর্কে জানতে সক্ষম হবেন। আপনি অনলাইন পোর্টালে আপনার ই-পাসপোর্ট বের করতে পারেন। যেহেতু আপনি আপনার ই-পাসপোর্ট সম্পর্কে জানার জন্য উভয় মাধ্যম ব্যবহার করতে পারেন আপনার জন্য যে মাধ্যমটি সহজ তা বেছে নিতে হবে৷

চূড়ান্ত শব্দ

আশা করি, এই নিবন্ধটি পড়ার পরে, আপনি অনলাইন পাসপোর্ট চেক পদ্ধতি সম্পর্কে আপনার প্রশ্নের উত্তর খুঁজে পেতে সক্ষম হবেন। একটি পাসপোর্ট প্রত্যেকের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। এটি মূলত একটি ভিন্ন দেশে একজন নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করে। আপনি যদি অন্য দেশে যাওয়ার পরিকল্পনা করেন তবে আপনার যাচাইকরণের জন্য একটি বৈধ পাসপোর্টের প্রয়োজন হবে।

Leave a Comment

Your email address will not be published.